কিভাবে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ শুরু করবেন ।

 কিভাবে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ পরিচালনা


করবেন সেরা এসইও কীওয়ার্ড খুঁজে বের করার বাকি'স গাইড


একটি ব্লগ শুরু করার সময় বা একটি ওয়েবসাইট তৈরি করার সময়, অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে এবং অনলাইনে সফল হতে হলে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে সেগুলি সব সঠিকভাবে সম্পাদিত।


এই অপরিহার্য উপাদানগুলির মধ্যে একটি হল কীওয়ার্ড গবেষণা, কারণ সঠিক কীওয়ার্ড নির্বাচন করা আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক বাড়ানোর অন্যতম গুরুত্বপূর্ণ কারণ।


এই নির্দেশিকাটি আপনার কীওয়ার্ড গবেষণাকে কার্যকরীভাবে গঠন করার জন্য পরামর্শ প্রদান করবে, এবং আপনি এটিকে আপনার প্রয়োজন অনুসারে পরিবর্তন করতে পারেন।


কেন আপনি কীওয়ার্ড গবেষণা পরিচালনা করতে হবে?


অসংখ্য নতুন ব্লগার কিওয়ার্ড গবেষণা পরিচালনা করার কথাও বিবেচনা করেন না এবং ফলস্বরূপ, তারা তাদের সেরা প্রচেষ্টা সত্ত্বেও তাদের ব্লগে দর্শকদের আকৃষ্ট করতে সংগ্রাম করে। অন্যরা কেবল সবচেয়ে জনপ্রিয় (কিন্তু অত্যন্ত প্রতিযোগিতামূলক) কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করে এবং সার্চ ইঞ্জিনগুলিতে ভাল র‌্যাঙ্ক করতে ব্যর্থ হয়।


অতিরিক্তভাবে, কীওয়ার্ড রিসার্চ আপনাকে নিম্নলিখিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে:


এই বিভাগটি এড়িয়ে যাওয়া যাবে না, কারণ আপনি এই পদক্ষেপগুলি ছাড়া আপনার ব্লগ যত তাড়াতাড়ি চান তত দ্রুত বৃদ্ধি করতে সক্ষম হবেন না। কার্যকরী কীওয়ার্ড সনাক্ত করতে আপনাকে অবশ্যই কীওয়ার্ড গবেষণা পরিচালনা করতে হবে যা সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) আপনার ব্লগের অবস্থানকে বাড়িয়ে তুলবে। এটি একটি সহজ কাজ নয়, কারণ সমস্ত ব্লগ এবং লক্ষ্য দর্শক অনন্য।


এই প্রক্রিয়াটি সঠিকভাবে শুরু করতে এবং দক্ষতার সাথে সম্পূর্ণ করতে আপনার সঠিক এসইও টুলস এবং সঠিক জ্ঞানের প্রয়োজন হবে।


আপনাকে প্রথমে বুঝতে হবে কেন আপনার ব্লগের জন্য একটি শক্তিশালী কীওয়ার্ড কৌশল প্রয়োজন। লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলি আপনার জৈব ট্র্যাফিকের একটি এক্সটেনশন যা আপনাকে এমন পাঠকদের আকর্ষণ করতে সক্ষম করবে যাদের আপনার ব্লগের অফারটিতে প্রকৃত আগ্রহ রয়েছে৷


জৈব ট্রাফিক আপনার ব্লগের সবচেয়ে মূল্যবান সম্পদ হতে পারে, এবং আপনার ব্লগ বাড়াতে যতটা সম্ভব দর্শকদের প্রয়োজন।


প্রাথমিক কীওয়ার্ড তদন্ত (বীজ কীওয়ার্ড খুঁজুন)


আপনি যদি আপনার কুলুঙ্গির সাথে পরিচিত হন তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন এবং মূল কীওয়ার্ড সনাক্ত করার প্রক্রিয়াতে সরাসরি এগিয়ে যেতে পারেন।


কুলুঙ্গি বিষয় এবং প্রাথমিক কীওয়ার্ড তৈরি


করতে অন্য কিছু বিবেচনা না করে, আপনার আগ্রহের সবকিছু তালিকাবদ্ধ করে একটি কুলুঙ্গি নির্বাচন করার প্রক্রিয়া শুরু করুন। এটি ব্যক্তিগত এবং পেশাদার উভয় স্বার্থ অন্তর্ভুক্ত করতে পারে।


একটি কুলুঙ্গি নির্বাচন করা একটি কঠিন কাজ। তবুও, আপনি এই অনুশীলনের মাধ্যমে আপনার সাথে অনুরণিত বিষয়গুলি সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারবেন। আপনার সবচেয়ে উত্সাহী আগ্রহগুলি আপনার কুলুঙ্গি ব্লগের জন্য সেরা প্রার্থী।


উদাহরণস্বরূপ, ধরুন আপনি গল্ফ সম্পর্কে একটি ব্লগ চালু করছেন। প্রথম কীওয়ার্ডগুলি মনে আসে যেগুলি আপনি গুগলে অনুসন্ধান করতে ব্যবহার করবেন:


এগুলি হল আপনার বীজ কীওয়ার্ড এবং বিস্তৃত বিষয়ের পরামর্শ৷ এর পরে, আপনাকে অবশ্যই আরও নির্দিষ্ট কীওয়ার্ডগুলি সনাক্ত করতে হবে এবং আকর্ষণীয় সুযোগগুলি অফার করে৷


মৌলিক কীওয়ার্ড আবিষ্কার করা: লোকেরা কী খুঁজছে?


প্রকল্পের মূল কীওয়ার্ড সনাক্ত করার জন্য কীওয়ার্ড গবেষণা পরিচালনা করার অনেক উপায় রয়েছে। আমি ফ্রি এবং পেইড সফ্টওয়্যার ব্যবহার সহ বেশ কয়েকটি বিকল্প নিয়ে আলোচনা করব।


কীওয়ার্ড গবেষণার জন্য Google-এর কীওয়ার্ড প্ল্যানার ব্যবহার করা (বিনামূল্যে)


আপনি যখন লক্ষ্য করার জন্য কীওয়ার্ডের একটি তালিকা কম্পাইল করা শুরু করেন, তখন Google কীওয়ার্ড প্ল্যানার হবে একটি অমূল্য সম্পদ। এই টুলটি আপনাকে দ্রুত একটি বিস্তৃত কীওয়ার্ড তালিকা কম্পাইল করতে সহায়তা করতে পারে।


এখানে প্রয়োজনীয় পদক্ষেপগুলি


রয়েছে: এই সরঞ্জামটি ব্যবহার করার জন্য আপনাকে একটি বাস্তব বা সক্রিয় বিজ্ঞাপন প্রচার চালানোর প্রয়োজন নেই৷


প্রাথমিক ধাপ হল Google Keyword Planner ব্যবহার করা।


আপনাকে অবশ্যই সাইন ইন করতে হবে বা একটি Google Ads অ্যাকাউন্ট তৈরি করতে হবে (লগ ইন করার জন্য আপনার একটি Gmail অ্যাকাউন্ট থাকতে হবে)।


ধাপ 2: "কীওয়ার্ড প্ল্যানার" অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন।


আপনার Google বিজ্ঞাপন অ্যাকাউন্টে লগ ইন করার পরে, প্রধান পৃষ্ঠা মেনু থেকে "সরঞ্জাম ও সেটিংস" এবং তারপরে "কীওয়ার্ড প্ল্যানার" এ ক্লিক করুন।


তৃতীয় ধাপে "নতুন কীওয়ার্ড আবিষ্কার করুন" টুলটি নির্বাচন করুন।


আপনি দুটি বিকল্প দেখতে পাবেন: "নতুন কীওয়ার্ড সুযোগগুলি অন্বেষণ করুন" এবং "অনুসন্ধানের পরিমাণ এবং পূর্বাভাস পান।"


এই দুটি টুল হাজার হাজার কীওয়ার্ড তৈরি করতে সক্ষম।


যাইহোক, মনে রাখবেন যে এই টুলগুলি বিজ্ঞাপনদাতাদের উদ্দেশ্যে, SEO নয়। তাদের বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার প্রয়োজন হবে না।


আপনি যখন "নতুন কীওয়ার্ড আবিষ্কার করুন" টুলে ক্লিক করেন, তখন আপনাকে একটি স্ক্রীন দেওয়া হবে যেখানে আপনি অতিরিক্ত কীওয়ার্ড পরামর্শ তৈরি করতে আপনার প্রাথমিক কীওয়ার্ডগুলি প্রবেশ করা শুরু করতে পারেন৷


ধাপ 4: নির্বাচিত প্রাথমিক কীওয়ার্ড লিখুন।


এখানে আপনি "বীজ কীওয়ার্ড" লিখবেন এবং এটি আপনার প্রাথমিক ইনপুট ক্ষেত্র হবে। এখানে, আপনি এক বা একাধিক কীওয়ার্ড লিখতে পারেন।


পূর্ববর্তী উদাহরণে ব্যবহৃত "সিড কীওয়ার্ড" (গল্ফ টিপস, গল্ফ সুইং, গল্ফ ক্লাব) ইনপুট করুন এবং ফলাফলগুলি পরীক্ষা করুন৷


ধাপ 5: কীওয়ার্ড তালিকা পেতে ফলাফল তৈরি করুন।


এই যন্ত্রটি আপনার প্রবেশ করা কীওয়ার্ডের উপর ভিত্তি করে ফলাফল তৈরি করবে। আপনি জেনারেট করা কীওয়ার্ডের তালিকা পর্যালোচনা করতে পারেন এবং প্রয়োজনে আপনার অনুসন্ধানের পদগুলি পরিবর্তন করতে পারেন।


আপনি ফলাফল পৃষ্ঠায় অতিরিক্ত তথ্য পাবেন, যেমন "গড় মাসিক অনুসন্ধান" এবং "প্রতিযোগিতা।" আমি এই পয়েন্টগুলি পরে আলোচনা করব।


এখন আপনি পরে সাজানোর জন্য কীওয়ার্ড সাজেশনের তালিকা ডাউনলোড করতে পারেন।


এটি কীওয়ার্ড সাজেশন তৈরি করার জন্য একটি অপরিহার্য টুল।


কীওয়ার্ড রিসার্চ: কীওয়ার্ড শনাক্ত করতে আহরেফ বা অন্য কোনো যন্ত্র ব্যবহার করে কীওয়ার্ড


সাজেশন তৈরি করার জন্য আপনার কাছে আরও বিকল্প রয়েছে। বিনামূল্যে, freemium, এবং অর্থপ্রদান বিকল্প আছে.


আমি বিশ্বাস করি যে Google Keyword Planner ব্যবহার করলে কীওয়ার্ড পরামর্শের একটি তালিকা পাওয়া যাবে যা তদন্তের জন্য যথেষ্ট। যাইহোক, আপনি যদি অন্যান্য সরঞ্জামগুলি পরীক্ষা করতে চান তবে আমি প্রদর্শন করব কিভাবে আহরেফের সাথে এটি করতে হয়। কীওয়ার্ড গবেষণার এই পদ্ধতিটি অন্যান্য প্রিমিয়াম সরঞ্জামগুলির সাথে সাদৃশ্যপূর্ণ।


এখানে যে পদক্ষেপগুলি গ্রহণ করা আবশ্যক:


আপনার যদি ইতিমধ্যে একটি আহরেফস অ্যাকাউন্ট না থাকে তবে আপনাকে অবশ্যই একটি তৈরি করতে হবে। তারা $7 এর জন্য সাত দিনের ট্রায়াল পিরিয়ড প্রদান করে।


ধাপ 2: আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।


গুগলের কীওয়ার্ড প্ল্যানারের মতো, কীওয়ার্ড এক্সপ্লোরার হোমপেজে একটি ক্ষেত্র রয়েছে যেখানে আপনি লগ ইন করার পরে আপনার বীজ কীওয়ার্ডগুলি প্রবেশ করতে পারেন৷ অনুসন্ধান আইকনে ক্লিক করুন৷


ধাপ 3: এই টুলের সমস্ত বৈশিষ্ট্য তদন্ত করুন।


ফলাফল পৃষ্ঠায়, বিভিন্ন কীওয়ার্ড গবেষণা বিকল্প রয়েছে।


একটি ওভারভিউ স্ক্রিন প্রবেশ করা কীওয়ার্ডগুলির জন্য পরামিতিগুলি প্রদর্শন করবে। আপনি তাদের নির্বাচন করতে উপলব্ধ বিকল্প ক্লিক করতে পারেন. উদাহরণস্বরূপ, "সার্চ সাজেশন"-এ ক্লিক করার মাধ্যমে, আপনি অন্বেষণ করার জন্য কীওয়ার্ডগুলির একটি বিস্তৃত তালিকা পাবেন৷


ধাপ 4: কীওয়ার্ডের একটি তালিকা পরীক্ষা করুন এবং সংরক্ষণ করুন।


"অনুসন্ধান পরামর্শ" ট্যাবের মধ্যে, আপনি টুল দ্বারা নতুন তৈরি হওয়া কীওয়ার্ডগুলির একটি তালিকা পাবেন৷ এই তালিকাটি "রপ্তানি" বোতামে ক্লিক করেও ডাউনলোড করা যেতে পারে।


এই তালিকাটি আপনাকে গবেষণা এবং বিবেচনা করার জন্য অসংখ্য কীওয়ার্ড পরামর্শ প্রদান করবে।


গবেষণা: প্রতিযোগীদের পরীক্ষা করে কীওয়ার্ড পরামর্শ প্রাপ্ত


করা আপনার কুলুঙ্গির জন্য সেরা কীওয়ার্ড আবিষ্কারের জন্য এটি একটি কার্যকর উন্নত কৌশল। পেইড টুল যেমন SEMrush এবং Ahrefs Site Explorer এই বিকল্পটি প্রদান করে।


একটি উদাহরণ হিসাবে, আমি প্রদর্শন করব কিভাবে Ahrefs ব্যবহার করে আপনার প্রতিযোগিতা বিশ্লেষণ করতে হয় এবং তারা যে কীওয়ার্ডগুলির জন্য র‌্যাঙ্ক করে তা আবিষ্কার করতে হয়। এই ফলাফলগুলি আপনাকে একটি পরিষ্কার ধারণা প্রদান করবে যে আপনি কোন কীওয়ার্ডগুলি লক্ষ্য করতে পারেন এবং আপনাকে কী ধরনের সামগ্রী তৈরি করতে হবে৷


এখানে প্রয়োজনীয় পদক্ষেপগুলি রয়েছে:


আপনি যে সাইটটি পরীক্ষা করতে চান তার ডোমেন নাম (URL) চয়ন করুন৷ এই উদাহরণে, আমরা golfdigest.com পরিদর্শন করব।


Ahrefs Site Explorer টুলে আপনি যে ডোমেনের বিশ্লেষণ করতে চান তার URL লিখুন।


টুলটি একটি রিপোর্ট চালাবে এবং ধাপ 2-এ ডেটা বের


করবে। আপনি এই ওয়েবসাইটের ব্যাকলিংক প্রোফাইল এবং সার্চ ট্রাফিক সহ এই ওয়েবসাইট সম্পর্কিত ব্যাপক তথ্য পাবেন। "অর্গানিক কীওয়ার্ড" বিভাগে ক্লিক করে, আপনি সাইটের র‌্যাঙ্কিং এবং কীওয়ার্ড সাজেশন দেখতে পারেন।


এই অনুশীলন আপনাকে অতিরিক্ত কীওয়ার্ড আবিষ্কার করতে এবং কোনটি লক্ষ্য করতে হবে তা নির্ধারণ করতে সহায়তা করবে। আপনি কিওয়ার্ডের সম্পূর্ণ তালিকা ডাউনলোড করতে পারেন যার জন্য আপনার প্রতিযোগীরা র‌্যাঙ্ক করে।


কোন ওয়েবসাইটগুলি নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিং করছে তা নির্ধারণের জন্যও এই টুলটি কার্যকর। অতিরিক্তভাবে, এই টুলটি আপনাকে আপনার প্রতিযোগীদের আরও গভীরে যেতে দেয়।


অনুসন্ধান ভলিউম পরিমাপ করা: কতজন ব্যক্তি এটির জন্য অনুসন্ধান করছেন?


কীওয়ার্ড গবেষণার প্রক্রিয়ার মতো, আপনি বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে অনুসন্ধান ভলিউম অ্যাক্সেস করতে পারেন।


আমি আপনাকে বুঝতে চাই যে আপনি যে কোনো টুল ব্যবহার করেন তা আপনাকে মোটামুটি এবং আনুমানিক অনুসন্ধান ভলিউম অনুমান প্রদান করবে। যাইহোক, এটি আপনাকে কোন কীওয়ার্ডের সার্চ ভলিউম বেশি এবং কোনটি আপনার লক্ষ্য করা উচিত সে সম্পর্কে আরও ভালভাবে বোঝার ব্যবস্থা করবে।


Google Keyword Planner থেকে সার্চ ভলিউম তথ্য প্রাপ্ত করা


যেমন পূর্বে বলা হয়েছে, Google Keyword Planner মাসিক সার্চের একটি পরিসর প্রদর্শন করবে (উদাঃ 1k-10k)। আপনার যদি একটি সক্রিয় Adwords প্রচারাভিযান থাকে, তাহলে আপনি নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য সঠিক অনুসন্ধানের পরিমাণ পেতে পারেন (প্রদানকৃত বিজ্ঞাপন)।


গুগল সার্চের গড় সংখ্যার একটি অনুমান প্রদর্শন করবে। অনুসন্ধানের সঠিক সংখ্যা দরকারী তথ্য। যাইহোক, রেঞ্জ ব্যবহার করে কীওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে কোনো ভুল নেই।


একটি নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য একটি অ্যাডওয়ার্ড প্রচারাভিযান তৈরি না করে কীভাবে সঠিক Google অনুসন্ধান ভলিউম বের করা যায় তা আমাকে প্রদর্শন করতে দিন।


ধাপ 1: কীওয়ার্ড প্ল্যানারের প্রধান পৃষ্ঠায়, "অনুসন্ধান ভলিউম এবং পূর্বাভাস পান" টুলটি বেছে নিন।


ধাপ 2: আপনার বীজ কীওয়ার্ড লিখুন এবং "শুরু করুন" ক্লিক করুন


ধাপ 3-এ গড় মাসিক অনুসন্ধানের পরিমাণ নির্ধারণ করুন।


টুলটি আপনার কীওয়ার্ড বিশ্লেষণ করবে এবং আপনার প্রবেশ করা প্রতিটি কীওয়ার্ডের জন্য গড় মাসিক অনুসন্ধান ফলাফল প্রদর্শন করবে।


ঐচ্ছিকভাবে, আপনি ধাপ 4-এ "পূর্বাভাস" ট্যাবে ক্লিক করতে পারেন


। টুলটি আপনার প্রবেশ করানো সমস্ত কীওয়ার্ডের জন্য একটি প্রতিবেদন তৈরি করবে এবং আনুমানিক পরিসংখ্যান প্রদান করবে।


এই টুলটি আপনার প্রচারাভিযানের জন্য প্রত্যাশিত সংখ্যক ইম্প্রেশন প্রদর্শনের সাথে সাথে "নতুন কীওয়ার্ড আবিষ্কার করুন" টুলের অনুরূপভাবে কাজ করে।


যেমনটি আগেই বলা হয়েছে, এই টুলটি নিশ্ছিদ্র নয় এবং SEO উদ্দেশ্যে ডিজাইন করা হয়নি। এই টুল দিয়ে, তবে, আপনি মৌলিক কীওয়ার্ড গবেষণা পরিচালনা করতে পারেন।


Ahrefs সার্চ ভলিউম তথ্য (বা অন্য কোন প্রিমিয়াম টুল)


আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে পেইড অনলাইন টুল রয়েছে যা আপনাকে এসইও কীওয়ার্ড গবেষণায় সহায়তা করতে পারে।


এগুলি কীওয়ার্ড আবিষ্কার করতে এবং অনুসন্ধানের পরিমাণ নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে। তারা যে অ্যালগরিদম ব্যবহার করে তার উপর ভিত্তি করে এই টুলগুলি আপনাকে আনুমানিক সংখ্যা সরবরাহ করবে।


আপনি যদি Ahrefs কীওয়ার্ড এক্সপ্লোরার ব্যবহার করেন তবে আপনি কী আশা করতে পারেন তার একটি উদাহরণ এখানে দেওয়া হল:


স্পষ্টতই, এই সংখ্যাগুলি Google টুল দ্বারা উত্পন্ন হওয়া থেকে আলাদা। যাইহোক, তারা অনুসন্ধান ভলিউম একটি অনুমান প্রদান.


আপনার বিবেচনার জন্য অতিরিক্ত সরঞ্জামগুলির তালিকা নীচে দেওয়া হয়েছে।


লং-টেইল কীওয়ার্ডের তাৎপর্য বিবেচনা করুন


আপনার কীওয়ার্ডের মান কীভাবে নির্ধারণ করা যায় তা নিয়ে আলোচনা করার আগে, আপনাকে প্রথমে বুঝতে হবে কোন কীওয়ার্ডগুলি সবচেয়ে মূল্যবান এবং কেন লং-টেইল কীওয়ার্ডগুলি এত গুরুত্বপূর্ণ। এটা সত্য যে আপনি দৈনিক 500 থেকে 5,000 অনুসন্ধানের মাধ্যমে কীওয়ার্ড নির্বাচন করতে পারেন। যাইহোক, এই পদগুলি সমস্ত ইন্টারনেট অনুসন্ধানের 25 শতাংশেরও কম জন্য দায়ী৷


লং-টেইল সার্চের মধ্যে 70 শতাংশের বেশি কীওয়ার্ড থাকে যা লোকেরা অনুসন্ধান করে। এই দীর্ঘ পুচ্ছ এলাকায় লক্ষ লক্ষ অনুসন্ধান রয়েছে যা প্রতিদিন কয়েকবার ঘটে, কিন্তু এই অনুসন্ধানগুলি দৈনিক অনুসন্ধানের সিংহভাগের জন্য দায়ী।


আমরা যে তিনটি বিভাগে কীওয়ার্ডগুলি সাধারণত শ্রেণীবদ্ধ করা হয় তা বর্ণনা করব: মাথা, শরীর এবং লম্বা লেজ৷


কিভাবে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ শুরু করবেন ।  কিভাবে আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ শুরু করবেন । Reviewed by jkbovprn on মে ২৪, ২০২২ Rating: 5

কোন মন্তব্য নেই:

ads 728x90 B
Blogger দ্বারা পরিচালিত.